শ্রীমঙ্গলের একটি আদর্শ খামার কাজী এন্ড আজাদ এগ্রো ফার্ম। শ্রীমঙ্গলের উত্তর উত্তরসুর এলাকার হাইল হাওরের সন্নিকটে এর অবস্থান। উন্নতজাতের বিদেশী গরুর খামার, পাহাড়ি মুরগীর খামার, মৎস্য খামারসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির ফল, শাক-সবজি এমনকিছু নেই যা এই খামারে নেই।

এই ফার্মটি গত বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনীতে স্টল দিয়ে লার্জ এনিমেল ক্যাটাগরিতে উপজেলায় প্রথম স্থান অর্জন করেছে। পেয়েছেন সনদপত্র, ক্রেস্ট ও অর্থের চেক। উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব ও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক এসব পুরস্কার তুলে দেন।

এই ফার্মের স্বত্বাধিকারী কাজী আয়েশা মনি। তিনি শ্রীমঙ্গলের মেয়ে। বিশিষ্ট নারী উদ্যোক্তা। তিনি লন্ডন প্রবাসী। লন্ডনে বসেই সবকিছু মনিটর করেন। ব্যবসায়িক সাফল্য নয় বরং দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে দেশের জন্য কিছু করতে চান তিনি। করতে চান বেকার যুবকদের কর্মসংস্থান। যোগান দিতে চান মাছ, মাংস, মুরগী, ফল-ফলাদি ও শাক-সবজির। আয়েশা মনি জানান, গত রমজান মাস থেকে বাজারে দুধ সরবরাহ শুরু করেছেন তিনি।

সরজমিন কাজী এন্ড আজাদ এগ্রো ফার্মে গিয়ে দেখা যায়, ৭৫০ শতকের বিশাল জায়গাজুড়ে গড়ে তোলা হয়েছে এই ফার্ম। ফার্মের একটি দৃষ্টিনন্দন শেডে রয়েছে বিদেশি শাহীওয়ালসহ অন্যান্য জাতের ৩২ টি গরু। যার আনুমানিক মুল্য প্রায় ১ কোটি টাকারও বেশি। আরো ২৭ টি গরু কোরবানীর জন্য প্রস্তুত হচ্ছে বলে কতৃর্পক্ষ জানিয়েছে। পাশেই রয়েছে পাহাড়ি মুরগীর খামার। এখানে মুরগীগুলো ডিম দিচ্ছে, বাচ্চা ফুটাচ্ছে ইনকিউবেটরের সাহায্যে। এই ফার্মে রয়েছে বিশাল একটি পুকুর। যাতে বিভিন্ন প্রজাতির মাছ চাষ হচ্ছে।

শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক জানান, অত্যাধুনিক, ডিজিটালাইড, পরিবেশ বান্ধব খামার যা প্রাণিজ আমিষের চাহিদা পূরণ ও কর্মসংস্থানে ব্যাপক ভুমিকা রেখে চলছে। এই খামারটি সারা দেশের একটি মডেল খামার হবে যা দেখে অনেক উদ্যোক্তা অনুপ্রানিত হয়ে নিজেদের ভাগ্য পরিবর্তন করবে এবং প্রাণিসম্পদের উন্নয়ন বেগবান করবে।