বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়ত আপডেট হচ্ছে মেটার ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই এত নতুনত্ব।

এবার হোয়াটসঅ্যাপে অডিও মেসেজের পাশাপাশি ভিডিও মেসেজও করতে পারবেন। নতুন ফিচার আনলো মেটা। এখন থেকে ব্যবহারকারীরা চ্যাটের সময় অডিও মেসেজের মতো ভিডিও মেসেজও পাঠাতে পারবেন। খুব ব্যস্ত আছেন অথচ মেসেজের রিপ্লাই দেওয়া প্রয়োজন, সেক্ষেত্রে টাইপ না করে অডিও মেসেজ পাঠাতেন এতদিন। এখন ভিডিও মেসেজও পাঠাতে পারবেন একইভাবে।

এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে এখন ব্যবহারকারীরা সহজে তাদের চ্যাটেই ছোট এবং ব্যক্তিগত ভিডিও বার্তা রেকর্ড করতে এবং পাঠাতে পারবেন। এটা চ্যাটে উত্তর দেওয়ার এক ধরনের রিয়েল টাইম উপায় হবে।

ভিডিও মেসেজ অডিও মেসেজের মতোই। পাঠানোর পদ্ধতিও এক। চ্যাট বক্সের ডানদিকে মাইক্রোফোন ট্যাপ করে অডিও মেসেজ পাঠানো হয়। এই একই পদ্ধতিতে ৬০ সেকেন্ডের ভিডিও মেসেজও পাঠানো যাবে। আসলে সব জায়গায় অডিও মেসেজ খোলা যায় না। ভিড় বাসে বা বাজারের মধ্যে থাকলে শুনতেও অসুবিধা হয়। ভিডিও মেসেজে সেই সমস্যা নেই।

এজন্য চ্যাটে ভিডিও আইকন ট্যাপ করে রেকর্ড করতে হবে। হ্যান্ডস ফ্রি হয়ে ভিডিও রেকর্ড করতে চাইলে ভিডিও সোয়াইপ করতে হবে। এতে ভিডিওটি লক হয়ে যাবে। ফোন কোথাও রেখে ভিডিও রেকর্ড করতেও অসুবিধা হবে না। অন্যান্য ফিচারের মতো ভিডিও মেসেজগুলোও এন্ড টু এন্ড এনক্রিপ্ট করা হবে।

ভিডিও মেসেজ নিয়মিত ভিডিওর থেকে কিছুটা আলদা হওয়ার সম্ভাবনা। জানা গিয়েছে, এগুলো চ্যাটে বৃত্তাকার আকারে প্রদর্শিত হবে। ভিডিও মেসেজ পাঠানোর পরেই সেটা স্বয়ংক্রিয়ভাবে মিউট হয়ে যাবে। ব্যবহারকারী সেটা দেখার সময় ট্যাপ করে আনমিউট করতে পারবেন।

সূত্র: টেকক্রাঞ্চ