১৫ বছর অপেক্ষার পর ক্যাকটাস..

প্রকাশ: ৪ এপ্রিল ২০২৪ । ১৮:০৩ | আপডেট: ৪ এপ্রিল ২০২৪ । ১৮:০৪

আতাউর রহমান কাজল “ ব্যুরো চীফ, সিলেট”

১৫ বছর অপেক্ষার পর ক্যাকটাস গাছে ফুটল ফুল। বুধবার সন্ধ্যা ৭ টার পর প্রথম একটি ফুল ফুটে। পর্যায়ক্রমে গভীর রাতে আরো দু’টি ফুল ফুটে। শ্রীমঙ্গল উপজেলার জেরিন টি এস্টেটের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলিম রেজার বাসভবনে এ ফুলগুলো ফুটে।
সেলিম রেজা বুধবার রাত ১২ টায় এ প্রতিনিধিকে জানান, আজ থেকে ১৫ বছর আগে তিনি তার বাসভবনে ক্যাকটাসের চারা লাগিয়েছিলেন। বুধবার সন্ধ্যা ৭ টার দিকে তিনি ক্যাকটাস গাছে ফুল ফুটতে দেখেন। তখন তিনি লক্ষ্য করেন, গাছে আরো দু’টি ফুল ফোঁটার অপেক্ষায় রয়েছে। পরে গভীর রাতে আরো দু’টি ফুল ফুটে।
জানা যায়, ক্যাকটাস (cactus) হচ্ছে caryophyllales বর্গের এবং cactaceae পরিবারের উদ্ভিদ। শব্দটি লাতিন ভাষার kaktos থেকে এসেছে। এর বৈজ্ঞানিক নাম carnegiea gigantean। বিশ্বে ২৫০০ এর বেশি ক্যাকটাস প্রজাতি আছে। মুলত: এটি সুন্দর একটি ফুল। এই ফুল শুধু রাতে ফোঁটে এবং সকালে চুপসে যায়।
অনুসন্ধানে জানা যায়, অদ্ভুত ধরনের উদ্ভিদ ক্যাকটাস। পৃথিবীতে বিভিন্ন আকার-আকৃতির ক্যাকটাস দেখা যায়। এরা সৌন্দর্যে অতুলনীয়।তাই ক্যাকটাসের সৌন্দর্যে আকৃষ্ট হয়ে অনেক প্রকৃতি-প্রেমিক মানুষ বাড়ির আঙ্গিনায় বা ঘরের কোনে এদের ঠাঁই দেয়।

উপদেষ্টা সম্পাদকঃ রোমান চৌধুরী।

প্রকাশকঃ  সানজিদা রেজিন মুন্নি।

সম্পাদকঃ কামরুজ্জামান বাঁধন।

নির্বাহী সম্পাদকঃ মোঃ জালাল উদ্দিন জুয়েল।

মোবাইলঃ ০১৭১১-৯৫৭২৬৩, ০১৭১২-৮৩১৪৪৭

মেইলঃ rhbnews247@gmail.com, CC: rhbnews.nd@gmail.com

ঢাকা অফিসঃ এ্যাড পার্ক, ওয়াজী কমপ্লেক্স (৯ম তলা), ৩১/সি, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা -১০০০.

error: Content is protected !!