বরিশালের আগৈলঝাড়ায় ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম এ্যান্ড ইয়থ প্লাটফর্ম এর উদ্যোগে নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

২৫ এপ্রিল বৃহস্পতিবার সকাল ১১.০০ ঘটিকায় উপজেলার বাকাল ইউনিয়ন পরিষদ হল রুমে ইউপি সচিব সুবর্না মন্ডল এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস।

 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বিদেশ গমনের পূর্বে প্রতিটি ব্যক্তি প্রাথমিক প্রশিক্ষণ গ্রহন করলে বিদেশ গিয়ে বেশি অর্থ উপার্জন করা সহজতর হয়। প্রবাসীরা তাদের উপার্জিত অর্থ অবৈধভাবে হুন্ডির মাধ্যমে না পাঠিয়ে বৈধভাবে দেশে পাঠালে দেশের ও নিজের উভয়ই লাভবান হবে। বিদেশ গমনেচ্ছুদের বৈধভাবে বিদেশ যাওয়ার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

 

তিনি আরও বলেন, যারা বিদেশে যেতে চায় এবং যারা বিদেশ ফেরৎ তাদের সহযোগিতা করতে হবে, কারণ তারা বিদেশে গিয়ে রেমিটেন্স পাঠিয়ে আমাদের দেশের অর্থনীতির চাকা সচল রাখছে। তাই তিনি সরকারি—বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের যার যার অবস্থান থেকে বিদেশ ফেরত অভিবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করার আহবান জানান।

 

কর্মশালায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বরিশাল এম.আর.এস.সি সাইকো সোশ্যাল কাউন্সিলর এস.এম. সুদীপ্ত শাহীন, আগৈলঝাড়া ব্র্যাক অফিস প্রোগ্রাম অর্গানাইজার দেলোয়ার হোসেন বাপ্পি, সাংবাদিক মৃদুল দাস, বাকাল ইউনিয়ন স্বেচ্ছাসেবিকা কনিকা বিশ্বাস, গ্রাম আদালত উপজেলা কো—অর্ডিনেটর সুচিত্রা বাড়ৈ, ইউপি সদস্য মোঃ মামুন হোসেন, রাজ্যেশ্বর রায়, দীপংকর ঘটক, পরিমল হালদার, বিকাশ চন্দ্র মন্ডল, হেমায়েত সিকদার, পলি বেগম, গ্রাম পুলিশ শাহ আলম ফকির, সত্যজিত সরকার, ইদ্রিস ফকির, মাখন লাল বাড়ৈ, শিশির অধিকারী, রতন রায়, সুনীল হালদার, দফাদার আঃ মজিদ মিয়া সহ গন্যমান্য ব্যক্তিবর্গ।

উক্ত সভায় মাইগ্রেশন প্রোগ্রামের সেবা প্রদান, বিদেশ ফেরত ও গমনেচ্ছুদের বিভিন্ন সমস্যা ও তার সমাধান বিষয়ে আলোচনা করা হয়। ২০২০সালের এপ্রিল মাসের পরে যারা বিদেশ ফেরত আছেন তাদের ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম এর মাধ্যমে সার্বিক সহযোগিতা করা হবে।