আজ আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস।যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা সেন্টার ফর হেয়ারিং অ্যান্ড কমিউনিকেশন ১৯৯৬ সাল থেকে উচ্চ শব্দ নিয়ে বৈশ্বিক প্রচারণা শুরু করে। ওই বছর থেকে এপ্রিল মাসের শেষ বুধবার দিবসটি পালিত হয়ে আসছে। সে অনুযায়ী এবার ২৪ এপ্রিল পালিত হচ্ছে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস। দিবসটি উদযাপনের অংশ হিসেবে পটুয়াখালীতে পরিবেশ অধিদপ্তর জেলা প্রশাসনের সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালী ও আ‌লোচনা সভার আয়োজন করে।

বুধবার (২৪ এপ্রিল) সকাল সা‌ড়ে ৯টয় ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর আওতায় আন্তর্জা‌তিক শব্দ স‌চেতনতা দিবস ২০২৪ উপল‌ক্ষে সা‌র্কিট হাউজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাস‌কের কার্যালয় শেষ হয়। প‌রে সকাল ১০টায় দরবার হ‌লে আ‌লোচনা সভা অনু‌ষ্ঠিত হ‌য় শব্দ দূষনের ক্ষতিকারক দিক ও প্রতিকার নিয়ে। উক্ত র‌্যালী ও আলোচনা সভা আয়োজন করে জেলা প্রশাসন।

পরিবেশ অধিদপ্তর জানায়, দিবসটিকে ঘিরে সারা দেশে বিভাগীয় পর্যায়ে বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসকদের তত্ত্বাবধানে প্রায় সব জেলায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বাংলাদেশ পুলিশ, শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এবং গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।  এ দিবসের মূল উদ্দেশ্য শব্দদূষণ, শব্দদূষণের ক্ষতিকারক দিকসমূহ, শব্দদূষণ রোধে করণীয় সম্পর্কে জনসাধারণকে সচেতন করা এবং সরকারের দায়িত্ব ও কর্তব্য তুলে ধরা। দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা শব্দদূষণ নিয়ন্ত্রণে সকলের সচেতনতার উপর গুরুত্বারোপ করেন এবং এ ব্যাপারে সবার ভূমিকা রাখা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃনূর কুতুবুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) যাদব সরকার।অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তারেক হাওলাদার, বক্ষব্যাধি ক্লিনিকের চিফ কনসালটেন্ট ডা.মোহাম্মদ রেজাউর রহমান। সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী সাইফুদ্দিন।