গত দুদিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন দাউদ। হাসপাতালের একটি ফ্লোর একেবারে খালি করে দেয়া হয়েছে তার জন্য। চিকিৎসক ও পরিবারের একেবারে ঘনিষ্ঠরা ছাড়া কেউই দেখা করতে পারছেন না দাউদের সঙ্গে।

হাসপাতালে ভর্তি মুম্বাইয়ে ধারাবাহিক বিস্ফোরণ হামলার মূল হোতা দাউদ ইব্রাহিম। শরীরে বিষক্রিয়ার জেরেই তাকে পাকিস্তানের করাচির একটি হাসপাতালে ভর্তি করতে হয়েছে বলে সূত্রের বরাতে জানিয়েছে একাধিক ভারতীয় সাংবাদমাধ্যম।

আন্ডারওয়ার্ল্ড ডনের অসুস্থতার খবর প্রকাশ্যে আসতেই পাকিস্তানজুড়ে ইন্টারনেট পরিষেবাও ব্যাহত হচ্ছে বলে জানা গেছে। তবে সরকারিভাবে দাউদের অসুস্থতা নিয়ে কিছু জানানো হয়নি।

সূত্রের খবর, গত দুদিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন দাউদ। হাসপাতালের একটি ফ্লোর একেবারে খালি করে দেয়া হয়েছে তার জন্য। চিকিৎসক ও পরিবারের একেবারে ঘনিষ্ঠরা ছাড়া কেউই দেখা করতে পারছেন না দাউদের সঙ্গে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন বলছে, দাউদের স্বাস্থ্যের বিষয়ে খোঁজখবর নেয়ার চেষ্টা করছে মুম্বাই পুলিশও। তারা দাউদের আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করেছে।

দীর্ঘদিন ধরেই করাচিতে থাকেন দাউদ। কিছু দিন আগে জানা গিয়েছিল, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর শীর্ষস্থানীয় একটি সাম্মানিক পদে দাউদকে বসানো হয়েছে।

ফ্রি প্রেস জার্নালের রিপোর্টে দাবি করা হয়েছিল, পাক আইএসআইয়ের সহকারী ডিরেক্টর জেনারেল (এডিজি) হিসাবে দাউদকে আনা হয়েছে।

মুম্বাইয়ের পুলিশ কনস্টেবলের ছেলে দাউদ আশির দশকে ভারত থেকে পালিয়ে দুবাই যান। সেখান থেকে পাকিস্তানের সঙ্গে তার যোগাযোগ হয়।

শোনা যায়, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ে যে ধারাবাহিক বোমা বিস্ফোরণ হয়েছিল, তার মাস্টারমাইন্ড ছিলেন দাউদই। পাকিস্তান থেকে এই হামলা পরিচালনা করেছিলেন তিনি।

আনন্দবাজার পত্রিকা বলছে, আমেরিকা থেকে শুরু করে অনেক দেশেই ঘোষিত বিশ্বমানের জঙ্গি দাউদ। আল কায়েদা, তালেবানের সঙ্গেও তার যোগ ছিল বলে অভিযোগ। কাজ করেছেন ওসামা বিন লাদেনের সঙ্গে। বিশ্বজুড়ে নিষিদ্ধ মাদক পাচার চক্র চালান দাউদ।