বাংলা একাডেমী ও সংস্কৃৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দেশের ৬৪ জেলার ৬৪ উপজেলায় অনুষ্ঠিত হলো উপজেলা সাহিত্য মেলা-২০২৩। তারই অংশ হিসেবে শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হলো দু’দিনব্যাপী ‘উপজেলা সাহিত্য মেলা’। উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা সাহিত্যিক, কবি, নাট্যকার, লেখকসহ সাহিত্যমোদিদের অংশগ্রহণে এই অনুষ্ঠান সাহিত্যানুরাগীদের মিলনমেলায় পরিণত হয়।

বৃহস্পতিবার বিকাল ৩ টায় শ্রীমঙ্গল পৌরসভার মহসিন অডিটোরিয়ামে দু’দিনব্যাপি শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এই সাহিত্যমেলা অনুষ্ঠিত হয়। প্রথমদিন নিবন্ধনের পর অনুষ্ঠানের সূচনা হয়। এরপর লেখক কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন কবি ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ। এতে তিনি বাংলা সাহিত্যের বিভিন্ন বিষয় সম্পর্কে লেখকদের প্রশ্নের জবাব দেন।

আবৃত্তিকার, সম্মিলিত সাংস্কৃতিক জোট শ্রীমঙ্গল এর সাধারণ সম্পাদক দেবাশীষ চৌধুরী রাজার সঞ্চালনায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সাহিত্যমেলার শুভ উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

উপজেলা নির্বাহী অফিসার আলী রাজীব মাহমুদ মিঠুন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানুলাল রায়, সাংস্কৃতিক পৃষ্ঠপোষক ডা. হরিপদ রায়, শিল্পকলা একাডেমি মৌলভীবাজারের কালচারাল অফিসার জ্যোতি সিনহা, প্রথম আলোর জেলা প্রতিনিধি সাংবাদিক আকমল হোসেন নিপু, ছড়াকার ও শিশুসাহিত্যিক অধ্যাপক অবিনাশ আচার্য প্রমুখ।

শ্রীমঙ্গল উপজেলার সাহিত্যাঙ্গন বিষয়ে প্রাবন্ধিক দীপেন্দ্র ভট্টাচার্যের মূলপ্রবন্ধ পাঠ করেন শিক্ষক জলি পাল ও সুরকার বুলবুল আনামের শ্রীমঙ্গলের সংস্কৃতি বিষয়ে প্রবন্ধ পাঠ করেন শিক্ষক আলপনা সেন। অনুষ্ঠানে আলোচক ছিলেন আবৃত্তিকার দেবাশীষ চৌধুরী রাজা, কবি ও গবেষক ড. এস এ মুতাকাব্বির মাসুদ, কবি ও শিশুসাহিত্যিক চন্দনকৃষ্ণ পাল, ছড়াকার ও শিশুসাহিত্যিক অবিনাশ আচার্য। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে রাত সাড়ে ৮ টায় প্রথম দিনের সাহিত্যমেলা শেষ হয়। শুক্রবার সারাদিন চলবে বইমেলা।

প্রসঙ্গত: মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে তৃণমুল পর্যায়ে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম জাতীয় পর্যায়ে জনসম্মুখে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় দেশের ৬৪ জেলার ৬৪ উপজেলায় ‘উপজেলা সাহিত্য মেলা’ আয়োজন করার সিদ্ধান্ত নেয়। এই উদ্দেশ্যে সংস্কৃতি উপবিভাগ, বাংলা একাডেমি, ঢাকা কতর্ৃক উপজেলা সাহিত্য মেলা ২০২৩ এর প্রস্তাবিত রুপরেখা অনুযায়ী বাংলা একাডেমির নির্দেশনা-ছক ব্যবহারের মাধ্যমে উপজেলার স্থানীয় লেখকদের তথ্য সংগ্রহ এবং সংগৃহীত লেখক তথ্যের মুলকপি লেখকদের ছবিসহ বাংলা একাডেমিতে জমা প্রদান নিশ্চিত করতে বলা হয়।