টাঙ্গাইলের নাগরপুরে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) প্রধান কার্যালয়ের তত্ত্বাবধানে উপজেলা কৃষি কর্মকর্তার আয়োজনে তিন দিনব্যাপী  প্রশিক্ষণের আয়োজন করা হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকালে উপজেলা হলরুম ও কনফারেন্স রুমে কৃষি মন্ত্রণালয়ের অধীনে তিন দিনের এই প্রশিক্ষণের গত ২৮ এপ্রিল রবিবার প্রশিক্ষণের উদ্বোধন হয়।

খাদ্যের গুণগত মান ও পুষ্টি  সম্পর্কে জানতে কিষাণ-কিষাণী, শিক্ষক, উপসহকারী কর্মকর্তা, তথ্য আপা, এনজিও কর্মকর্তা, ইমামের অংশ গ্রহণে খাদ্যভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। ৩ দিন ব্যাপী খাদ্যভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশিক্ষণ পরিচালনা করেন, বারটানের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব মোহাম্মদ ওমর ফারুক ও সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা রবিউল আলম। উপজেলা কৃষি অফিসার ইমরান হোসাইন শাকিল এর সভাপতিত্বে উদ্বোধনি বক্তব্য রাখেন, প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার রেজা মোহাম্মদ গোলাম মাসুম প্রধান।

এ সময় আরো বক্তব্য রাখেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জনাব মো. মাহবুবুর রহমান, প.প. কর্মকর্তা ডা. মো. রোকনুজ্জামান খান, পল্লী উন্নয়ন কর্মকর্তা মহসিন রেজাসহ অন্যরা।

ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও আলোচকেরা বলেন, প্রতিদিনের খাবারে শস্য-জাতীয় খাবার যেমন, চাল-আটা-ভুট্টা, প্রোটিন জাতীয় খাবার মাছ-মাংস-ডিম-ডাল চাহিদা অনুযায়ী রাখা। দুধ ও দুগ্ধজাতীয় খাদ্য বয়সভেদে পরিমিত পরিমাণে বা চাহিদা অনুযায়ী, শাকসবজি ও ফলমূল পর্যাপ্ত পরিমাণে প্রয়োজন অনুযায়ী গ্রহণ করা। অপুষ্টি বা অতিপুষ্টি দুটি অবস্থায় শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। তাই বয়স, লিঙ্গ, কাজের ধরনের ওপর ভিত্তি করে দৈনিক ক্যালরি গ্রহণ করতে হবে।

উক্ত প্রশিক্ষণে মোট ৬০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ নেন, প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ করা হয়।