বিক্রমপুরের বিখ্যাত বিবিখানা পিঠা খেতে এতোই মজা যে খেয়েছে সেই জানে। একবার খেলে আর ভোলা যায় না এর স্বাদ। তাই অনেকেই এটি তৈরি করতে খুব আগ্রহী। কিন্তু রেসিপি না জানা থাকায় তা আর সম্ভব হয় না। তাই আজ  আপনাদের জন্য নিয়ে  এসেছি  বিক্রমপুরের বিখ্যাত বিবিখানা পিঠার পারফেক্ট রেসিপি। তাহলে রেসিপি জেনে উপভোগ করুন দারুণ মজাদার এই পিঠা।

উপকরণ

✿ আতপ চালের গুঁড়া ৪ কাপ,

✿ দুধ ১ লিটার,

✿ খেজুর গুড় ২৫০ গ্রাম,

✿ ডিম ৪টি,

✿ বেকিং পাউডার ১ চা চামচ,

✿ নারকেল কোরানো ২ কাপ,

✿ এলাচ গুঁড়া আধা চা চামচ,

✿ কিশমিশ ১০-১২টি।

প্রণালি

একটি কড়াইয়ে আতপ চাল বাদামি করে ভেজে নিন। দুধ জ্বাল দিয়ে অর্ধেক করুন। একটি পাত্রে নারকেল, গুড় মিশিয়ে জ্বাল দিন। দুধ ঠাণ্ডা হলে ডিম দিয়ে ভালো করে ফেটুন। নারিকেল, গুড় দিয়ে কিছুক্ষণ নাড়ুন। ধীরে ধীরে আতপ চালের গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। গোলা তৈরি হলে বেকিং পাউডার, কিশমিশ, এলাচ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। ব্রাশ ঘিতে ডুবিয়ে একটি ঢাকনা দেয়া সসপ্যানে মাখিয়ে নিন। গোলা ঢেলে সসপ্যানের মুখ ভালো করে আটকিয়ে দিন।

একটি কড়াইতে পানি দিয়ে উনুনে বসান। সসপ্যানটি কড়াইয়ের মধ্যে বসিয়ে দিন। সসপ্যানের ঢাকনার ওপর ভারি কিছু দিয়ে চাপ দিন। কড়াইয়ের পানি যাতে শুকিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। ঘণ্টা দুয়েক পর উনুন থেকে নামিয়ে সসপ্যানের ঢাকনা খুলে একটি ছুরি লম্বা করে ঢুকিয়ে দেখুন ছুরিতে কিছু লেগে যায় কিনা। না লাগলে সসপ্যান উল্টিয়ে বিবিখানা পিঠা নামিয়ে টুকরো করে কেটে পরিবেশন করুন।