চা শিল্পাঞ্চলে ‘গোল্ডেন রেইন’: চা..

প্রকাশ: ৭ মার্চ ২০২৪ । ১৭:৪৪ | আপডেট: ৭ মার্চ ২০২৪ । ১৭:৪৪

আতাউর রহমান কাজল, ষ্টাফ করেসপন্ডেন্ট,শ্রীমঙ্গলঃ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের চা শিল্পাঞ্চলে চলতি মৌসুমের (২০২৪) চা উৎপাদন শুরু হয়েছে। শ্রীমঙ্গলের বেশ কয়েকটি চা বাগানে টিপিং (পাতা চয়ন) শুরু হওয়াার পর উৎপাদন শুরু হয়। আগামী এক সপ্তাহের মধ্যে চা শিল্পাঞ্চলে পুরোদমে উৎপাদন শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন চা শিল্প সংশ্লিষ্টরা।

চা বোর্ড সূত্রে জানা গেছে, এবার মৌসুমের শুরুতে আগাম বৃষ্টিপাত হওয়ায় চা গাছে দ্রুত নতুন কুঁড়ি চলে এসেছে। বেশকিছু বাগানে গত ১ মার্চ থেকে টিপিং ও ৩ মার্চ থেকে উৎপাদন শুরু হয়েছে। সাধারণত ৩১ ডিসেম্বর চা মৌসুম শেষ হয়ে যায় । তখন চা গাছে প্রুনিং করা হয়। এ সময় নিয়মানুযায়ী দুই থেকে তিন মাস ফ্যাক্টরি বন্ধ থাকে। বৃষ্টি হলে আবার চা শিল্পে ফিরে আসে প্রাণচাঞ্চল্য। বৃষ্টির পর নতুন কুঁড়ি আসতে শুরু করে। তখন শুরু হয় পাতা চয়ন। সচল হয় ফ্যাক্টরিগুলো।

শ্রীমঙ্গল আবহাত্তয়া অফিস জানায়, গত ২২ ও ২৩ ফেব্রুয়ারি চা-শিল্পাঞ্চলে ৭২.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ বৃষ্টিকে চা বিজ্ঞানীরা চা শিল্পের জন্য ‘গোল্ডেন রেইন’ হিসেবে দেখছেন। আগাম এই বৃষ্টিপাতের পর প্রুনিং করা চা-বাগানগুলোত দ্রুত কুঁড়ি আসতে শুরু করে। আগাম কুঁড়ি এসে যাওয়ায় এবার টিপিং (পাতা চয়ন) ও শুরু হয় আগেভাগেই। ফলে চা উৎপাদনও শুরু হয়ে যায়।

চা বোর্ড সুত্র জানায়, গত চা উৎপাদন মৌসুমে দেশে চা শিল্পের ১৭০ বছরের ইতিহাসে রের্কড চা উৎপাদন হয়েছে। যায় পবিমান ছিল ১০ কোটি ২৯ লাখ ২০ হাজার কেজি। গত বছরের উৎপাদন লক্ষ্যমাত্রা ১০ কোটি ২০ লাখ কেজি ছাড়িয়ে ওই বছর ৯ লাখ ২০ হাজার কেজি বেশি চা উৎপাদন হয়। এবারও চা শিল্পে বাম্পার চা উৎপাদনের আশা করা হচ্ছে।

উপদেষ্টা সম্পাদকঃ রোমান চৌধুরী।

প্রকাশকঃ  সানজিদা রেজিন মুন্নি।

সম্পাদকঃ কামরুজ্জামান বাঁধন।

নির্বাহী সম্পাদকঃ মোঃ জালাল উদ্দিন জুয়েল।

মোবাইলঃ ০১৭১১-৯৫৭২৬৩, ০১৭১২-৮৩১৪৪৭

মেইলঃ rhbnews247@gmail.com, CC: rhbnews.nd@gmail.com

ঢাকা অফিসঃ এ্যাড পার্ক, ওয়াজী কমপ্লেক্স (৯ম তলা), ৩১/সি, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা -১০০০.

error: Content is protected !!